Kolkata

ডিএর দেখা নেই! তবু কেন এই দান খয়রাতি! প্রশ্ন উঠছে।

নজরবন্দি ব্যুরোঃ সব ঠিকঠাক থাকলে, পঞ্চায়েত ভোটের আগে আরও একদফা অনুদান পেতে চলেছে অন্তত দু’হাজারের বেশি ক্লাব। ইতিমধ্যেই ১০টি করে নতুন ক্লাবের নাম চাওয়া হয়েছে দলীয় বিধায়কদের কাছে। তাদের প্রথম দফায় দু’লক্ষ টাকা করে দেওয়া হবে বলে খবর। যে সব ক্লাব আগে দুই লক্ষ টাকা পেয়েছে, সেই ক্লাব বা প্রতিষ্ঠান এবারে বকেয়া এক কিস্তি টাকা আবার পাবে।
নতুন যে ক্লাবগুলির নাম এবার নথিভুক্ত হতে চলেছে, তার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি প্রায় সেরে ফেলেছে রাজ্যের যুবকল্যাণ দফতর।নবান্ন সূত্রে খবর, ইতিমধ্যেই জেলা মারফত বিধায়কদের কাছে ফর্ম পাঠিয়ে দেওয়া হয়েছে। প্রয়োজনীয় নথি-সহ সেই ফর্ম জমার প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানা গিয়েছে। তবে ঠিক আগের মতো এবারেও এই ফর্ম বিলি করা হয়েছে শাসকদল তৃণমূলের বিধায়কদেরই। প্রশাসনিকস্তরেও দ্রুতগতিতে ওই প্রক্রিয়া চলনোর নির্দেশ দেওয়া হয়েছে। এ জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দও করা হয়েছে আগে থেকেই।
বিরোধীরা এই দান খয়রাতি নিয়ে একাধিক প্রশ্ন তুলছেন। যখন এই রাজ্যের সরকারী কর্মচারীদের প্রাপ্য ডিএ দেওয়া হয়না,ডিএ আদায় করতে গিয়ে রাস্তায় নামতে হয়, সেই রকম সময়ে শুধুমাত্র সামনে পঞ্চায়েত নির্বাচনের কথা ভেবে ক্লাব গুলিকে হাতে রাখার জন্য এই আর্থিক অপচয়! এমনটাই মনে করন রাজনৈতিক মহলের একটা বড় অংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *