অনুপ্রবেশের দায়ে ধরা পড়া ৫ কিশোরকে ফেরত পাঠানো হল বাংলাদেশে।

অঞ্জন বল, বালুরঘাট ২ আগষ্ট : দুই বছর ধরে ভারতে অনুপ্রবেশের দায়ে ধরা পড়া ৫ বাংলাদেশী কিশোরকে আজ বাংলাদেশে ফেরত পাঠালো  ভারতীয় কর্তিপক্ষ।

দক্ষিন দিনাজপুর জেলার আন্তর্জাতিক ভারত – বাংলাদেশ সীমান্তের হিলি চেক পোস্ট দিয়ে এদের  আজ সকালে বাংলাদেশ কর্তিপক্ষের হাতে তুলে দেওয়া হয়।  
img-20170802-wa0005

এই পাচ বাংলাদেশী কিশোর ২০১৫- ১৬  সালে অবৈধ ভাবে বিভিন্ন সময়ে  এদেশে প্রবেশের  দায়ে এই হিলি সীমান্তেই বি এস এফের হাতে ধরা পড়ে  আদালতের নির্দেশে  তাদের বালুরঘাটের জুভেইনাল হোম শুভায়ন এ ঠাই হয়।  

 বাংলাদেশ কর্তিপক্ষের হাতে প্রত্যাপন হওয়া এই পাচ কিশোরের নাম মুন্না শেখ,  সত্যেন শেখ,  আবদুল রহমান, সাগর চন্দ্র রায়,  স্বাধীন হুসেন ও নাজমুল হক।  এদের বাড়ি বাংলাদেশের বিভিন্ন জেলায়।  ধরা পড়ার পর এদের মধ্যে কেউ জানিয়েছিল  ভারত দেখতে এসেছিল। কেউ জানিয়েছিল তারা ভারতে কাজের সন্ধানে এসেছিল। কিন্তু এদের সবার এক খানেই মিল এরা সবাই বাড়ি থেকে পালিয়ে এসেছিল। 

পাচ কিশোরের বাংলাদেশে ফেরা নিয়ে হিলি সীমান্তে আজ সকালে  এক আবেঘ ঘন মুহুর্তের সৃষ্টি হয়। যখন ঐ পাচ কিশোরকে ফিরে পেয়ে তাদের পরিবারের লোকজনের পাশাপাশি ওই কিশোররাও কান্নায় ভেংগে পড়ে একে অপরকে জড়িয়ে ধরে অঝোর ধারায়  কাদতে থাকে।  দুই দেশের আধিকারিক গন থেকে  উপস্থিত  থাকা অন্য সবারই চোখ ছল ছল করে ওঠে।  এমনকি বি এস এফ ও বি বি জি ( বাংলাদেশ বর্ডার গার্ড) র জওয়ানদেরও দেখা যায় এগিয়ে এসে এদের কে স্বান্তনা জানিয়ে ওদেরকে ঘরে ফেরাতে সচেষ্ট হতে।
img-20170802-wa0004

যদি ও দক্ষিন দিনাজপুর জেলার চাইল্ড লাইন কর্তিপক্ষের কো অর্ডিনেটর সুরজ দাস আক্ষেপের সুরে জানিয়েছেন পাচ বাংলাদেশী কিশোরকে তাদের পরিবারের হাতে তুলে দিতে পেরে যেমন  একদিকে আনন্দিত বোধ করছি।  তেমনি অন্যদিকে খারাপ লাগছে এখন  ও হোমে  থাকা এরকম অবৈধ্য ভাবে এদেশে এসে ধরা পড়ে  ৩০ জন কিশোর কে এখনও  বাংলাদেশে তাদের পরিবারের হাতে তুলে দিতে না পারার যন্তনা।

সব মিলিয়ে পাচ বাংলাদেশি কিশোরকে ফিরিয়ে দেওয়াকে কেন্দ্র করে আজ সকালে হিলি সীমান্তে এক আবেঘ ঘন মুহুর্ত দুই দেশের মানুষকেই ছুয়ে যায়। 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*